সংবাদ সংক্ষেপ

» তিনি মেক্সিকোর স্কুল শিক্ষক, আর বাচ্চাটা ছাত্রীর!

Published: ০৯. নভে. ২০১৭ | বৃহস্পতিবার

পৃথিবীতে এমন কিছু মানুষ রয়েছেন বলেই সভ্যতা গতি পায়।   তাদের হৃদয় নাড়া দেওয়া কর্ম আলোড়িত করে গোটা বিশ্বকে।

তারা নীরবে নিভৃতে গড়ে যান পরবর্তী প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী।   বলছিলাম মেক্সিকোর এক মানুষ গড়ার কারিগরের কথা।   এক স্কুল শিক্ষকের কথা।   যিনি একটি বাচ্চাকে কোলে নিয়ে ক্লাসে পাঠদান করে চলেছেন।   আর বেশ কিছুদিন ধরেই সেই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছিল। নানা জন নানা মত প্রকাশ করেছিলেন ছবিটি নিয়ে।

কেউ কেউ বলেছিলেন, এই শিক্ষক তার বাচ্চাকে নিয়ে ক্লাস করছেন। জন্মের সময় ওর মা পৃথিবী ছাড়েন। তাই বাবা ওকে কোলে নিয়েই পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

কিন্তু প্রকৃত ঘটনা ভিন্ন কিছু। এর পেছনে রয়েছে এক স্কুল শিক্ষকের উদারতার অনন্য নিদর্শন। রয়েছে মজার এক ঘটনা।

ঘটনা গত বছরের। আর ছবিটির পেছনের গল্প হলো, বাচ্চাটা আসলে ওই স্কুল শিক্ষকের এক ছাত্রীর। এত ছোট বাচ্চাকে বাড়িতে রেখে ওই শিক্ষার্থীর পক্ষে ক্লাস করা সম্ভব নয়। কিন্তু শিক্ষক চান, ছাত্রীর শিক্ষাজীবন এভাবে নষ্ট না হোক। তাই তিনি ছাত্রীর বাচ্চাকে কোলে নিয়ে ক্লাস করছেন।

জানা যায়, ওই মহান শিক্ষককের বসবাস মেক্সিকোর উপকূলীয় শহর আকাপুলকো।   ঘটনাটি নিয়ে প্রতিবেদন করেছিল মেক্সিকোর এক পত্রিকা। তিনি ওই শহরের একটি হাইস্কুলে শিক্ষকতা করেন। তারই এক ছাত্রী হাইস্কুল শেষ না করতেই মা হয়েছেন। তাই ক্লাসে আসতে পারছিলেন না। কিন্তু তার কোর্স শেষ করা জরুরি। তাই ক্লাসের সময় বাচ্চাটিকে দেখার দায়ভার শিক্ষক নিজেই নেন। মোইসেস রেইয়েস সান্দোভাল নামের এক ফেসবুক ব্যবহারকারী ওই ছবিটিসহ পোস্ট দিয়েছিলেন। তার সেই পোস্ট থেকেই ছবিটি ভাইরাল হয়ে যায়, আর এই শিক্ষক সবার হৃদয়ে স্থান করে নিয়েছেন।

Share Button

খোঁজাখুঁজি

জানুয়ারি ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

দেশবাংলা