» যুদ্ধের জন্য অস্ত্র নির্মাতাদের প্রস্তুত থাকার নির্দেশ পুতিনের

Published: ২৩. নভে. ২০১৭ | বৃহস্পতিবার

যুদ্ধ বাধলে স্বল্প দিনের নোটিসে প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র নির্মাণের জন্য ব্যবসায়ীদের প্রস্তুত থাকতে নির্দেশ দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার সেনাপ্রধান ও অস্ত্র নির্মাতাদের এক সম্মেলনে যোগ দিতে গিয়ে সোচিতে গিয়ে এই কথা বলেন পুতিন।

পুতিন জানিয়েছেন, স্বল্প দিনের নোটিশে প্রচুর অস্ত্রশস্ত্র নির্মাণের দক্ষতা থাকলে তবেই বোঝা যায় কোনও দেশ প্রতিরক্ষা খাতে কতটা উন্নত। পুতিন আশা প্রকাশ করেছেন, কৌশলগত দিক থেকে এগিয়ে থাকতে রুশ অস্ত্র ব্যবসায়ীরা নিশ্চয় প্রচুর পরিমাণ অস্ত্রশস্ত্র নির্মাণের জন্য তৈরি রয়েছেন।

এই বক্তব্যের মাত্র ২৪ ঘণ্টা আগেই দেশের সেনার দুই প্রধান বাহিনী, পদাতিক ও নৌসেনা বাহিনীকে নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। রুশ সেনা যে বিশ্বের সবচেয়ে আধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে প্রস্তুত রয়েছে যে কোনও যুদ্ধের মোকাবেলা করতে, সেটাও বুঝিয়ে দিতে ছাড়েননি তিনি।

২০০৮-এর জর্জিয়ান যুদ্ধের পর থেকে রুশ মিলিটারির বৈপ্লবিক আধুনিকীকরণ হয়েছে। সোভিয়েত জমানার পুরনো সমস্ত সামরিক সরঞ্জাম ফেলে নতুন মারণাস্ত্র নিয়ে ম্যারাথন পরীক্ষা নিরীক্ষা হয়েছে। বেড়েছে প্রতিরক্ষা খাতে খরচও। এবার রুশ সেনার জন্য বার্ষিক ৩ ট্রিলিয়ন রুবল বরাদ্দ করা হয়েছে। যা দেশের মোট জিডিপির প্রায় ৩.৩%।

Share Button

খোঁজাখুঁজি

অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১