» সচেতনতামূলক কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন এসসিসিএফ

Published: ০১. ডিসে. ২০১৭ | শুক্রবার

জাওয়াদুর রহমান সৃজন ॥ 

শিক্ষার হার বৃদ্ধি, বাল্যবিবাহ ও শিশু মৃত্যুর হার হ্রাসসহ বর্তমান সরকারের নানামুখী কর্মকান্ডকে আরো বেগবান করতে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন “সোসাল কেয়ার এ্যান্ড কেরিয়ার ফাউন্ডেশন” ( এসসিসিএফ)।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কিছু মেধাবী তরুনদের সমন্বয়ে গঠন করা এই সংগঠনটি ইতিমধ্যে জেলার প্রত্যন্ত অঞ্চল গুলোতে কাজ করা শুরু করেছে। তারা বিভিন্ন স্কুল কলেজে  ”এডু টক্স” এবং গ্রাম গুলোতে  ”আমাদের কথা” নামে উঠান বৈঠকের মাধ্যমে গ্রামীন মানুষদের তথ্য ও সচেতনতা মূলক বার্তা পৌছে দিচ্ছে।

আর এই সকল কর্মকান্ডের  ধারাবাহিকতায় শুক্রবার বিকেলে জেলার বাবুগঞ্জ উপজেলার মধ্য ক্ষুদ্রকাঠি গ্রামের ফকির বাড়িতে শিশু, নারী-পুরুষদের অংশগ্রহনে অনুষ্ঠিত হয়  ”আমাদের কথা” শিরোনামে একটি প্রানবন্ত উঠান বৈঠক ।


উঠান বৈঠকটি পরিচালনা করেন সংগঠনটির সহ-সাধারন সম্পাদক নিয়াজ হাসান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফজলে রাব্বি রকি, গোলাম রাব্বানী, রুমি প্রমুখ।

উঠান বৈঠকে শিক্ষা, স্বাস্থ ও পুষ্টি, নারি ও শিশু অধিকার, বাল্যবিবাহ প্রতিকার সহ বিভিন্ন সামাজিক বিষয়ে বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপন করা হয়। এছাড়া বৈঠকে আলোচ্য বিষয়ের উপর অংশগ্রহনকারীদের মধ্যে প্রতিযোগীতার আয়োজন করা হয়। পরে প্রতিযোগীতায় বিজয়ীদেরকে পুরষ্কৃত করা হয়।

এদিকে সংগঠনটির কার্যক্রম সম্পর্কে সংগঠনটির সহ-সাধারন সম্পাদক নিয়াজ হাসান জানান, প্রতি সপ্তাহেই আমরা এই ধরনের উঠান বৈঠক এবং সেমিনারের আয়োজন করে থাকি। যার মূল উদ্দেশ্য হচ্ছে গ্রামীণ মানুষের সচেতনতা বৃদ্ধি এবং পাশাপাশি একটি সুন্দর শিক্ষিত ও আদর্শিক সমাজ গড়ে তোলা।”

সংগঠনটির বর্তমান সভাপতি ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান মো: ইব্রাহিম মোল্লা বলেন,  সমাজের প্রতি সামাজিক দায়বদ্ধতা থেকেই আমাদের এই প্রয়াস। মানুষকে অজ্ঞতার অন্ধকার থেকে আলোতে নিয়ে আশাই আমাদের প্রধান লক্ষ্য আর একে সামনে রেখেই আমরা এগিয়ে যেতে চাই।

Share Button

খোঁজাখুঁজি

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১