» পারমাণবিক জুয়া খেলায় মেতেছেন ট্রাম্প, উ. কোরিয়ার হুঁশিয়ারি!

Published: ০৩. ডিসে. ২০১৭ | রবিবার

উত্তর কোরিয়া বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে একের পর এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়ে যাচ্ছে। উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষেত্রে বেশ খানিকটা এগিয়ে গেছে, সেকথা স্বীকারও করে নিয়েছেন বিশেষজ্ঞরা। এদিকে, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের হুঁশিয়ারি, কোরীয় উপদ্বীপে ট্রাম্প একটি ভয়াবহ বিপজ্জনক পারমাণবিক জুয়া খেলায় মেতে উঠেছেন। বিবৃতিতে ট্রাম্পকে একটি ‘পারমাণবিক রাক্ষস’ এবং ‘বিশ্ব শান্তি বিনষ্টকারী’ হিসেবে অভিহিত করা হয়েছে।

উত্তর কোরিয়ার মতে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন ‘আন্তরিকভাবে পরমাণু যুদ্ধ কামনা’ করছে। পিয়ংইয়ংকে ভয় দেখাতে যখন বিশাল সামরিক মহড়া করছে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া, ঠিক তখন এমন হুঁশিয়ারি দিলেন কিম জং উন। উত্তর কোরিয়া গত মঙ্গলবার এই যাবতকালের সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর ওয়াশিংটন ও সিউল এক মহড়ার কর্মসূচি ঘোষণা করে। ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরদিন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি নিরাপত্তা পরিষদের এক বৈঠকে উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে ফেলার হুমকি দেন। এছাড়া, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের হুমকি দিয়েছেন।

এদিকে, ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডি’র ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ মাইকেল ইলম্যান জানান, সম্প্রতি উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের যে সব ছবি প্রকাশ করেছে, তা আগের ক্ষেপণাস্ত্র চেয়ে অনেক বড় এবং শক্তিশালী। প্রাথমিকভাবে হিসেব করে জানা যাচ্ছে- মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যেকোন প্রান্তে এই ক্ষেপণাস্ত্র আঘাত হানতে পারে।

Share Button

খোঁজাখুঁজি

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১