সংবাদ সংক্ষেপ

» শেবাচিমে চিকিৎসকের অবহেলায় প্রসূতির মৃত্যু

Published: ২৭. ফেব্রু. ২০১৯ | বুধবার

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকের অবহেলায় এক প্রসূতি মৃত্যুর অভিযোগ উঠেছে। সকালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জানান স্বজনরা। বিষয়টি অস্বীকার করে হাসপাতালের গাইনি বিভাগের প্রধান জানিয়েছেন, যথাসময়ে রক্তের যোগান না হওয়ায় ওই রোগীর মৃত্যু হয়েছে।

স্বজনরা জানান, মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাতে স্ত্রী মনি আক্তারকে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগে ভর্তি করেন তার স্বামী মোহাম্মদ সবুজ। সেখানে অবস্থা আরো খারাপ হলে অপারেশনের জন্য রক্ত ও ওষুধসহ প্রয়োজনীয় জিনিসপত্রের পরামর্শ দেন চিকিৎসকরা। তাদের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় সবকিছু যোগাড় করা হলেও গতকাল ওই প্রসূতির অপারেশন করেননি দায়িত্বরত চিকিৎসকরা। একপর্যায়ে মনি আক্তারের অবস্থা আরো খারাপ হলে অনুনয় বিনয় করার পরেও চিকিৎসকরা পদক্ষেপ না নেয়ায় তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন স্বজন ও হাসপাতালের অন্যান্য রোগীরা।

নিহত মনি আক্তারের স্বামী মোহাম্মদ সবুজ কাঁদতে কাঁদতে বলেন, আমি ওষুধ, রক্ত সবকিছু ম্যানেজ করেছি। টাকা দিতে চেয়েছি এক লাখ। আমি ডাক্তারকে বলেছি, ম্যাডাম আমার স্ত্রীকে একটু দেখেন। কিন্তু সে ওয়ার্ডে ঢুকে আমার স্ত্রীকে না দেখে বের হয়ে গেছে।’

এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘তারা বলছিলো আমাদের বাচ্চা লাগবে না, রোগীটাকে বাঁচান। উনার ছেলেও পায়ে ধরেছে, উনিও (সবুজের মা) পায়ে ধরেছে।’

আরেক রোগীর স্বজন অভিযোগ করে বলেন, প্রাইভেট ক্লিনিক খুলে বসে রয়েছে। উনারা সরকারি হাসপাতালে রোগীদের খোঁজই নেন না।

তবে বিষয়টি অস্বীকার করে হাসপাতালের গাইনি বিভাগের প্রধান ডা. খুরশীদ জাহান জানিয়েছেন, যথাসময়ে রক্তের যোগায় না হওয়ায় ওই রোগীর মৃত্যু হয়েছে।

তিনি বলেন, ‘উনার রক্তের গ্রুপ ছিল এবি পজিটিভ। এই গ্রুপের রক্ত সহজে জোগাড় করা যায় না। এরা আর জোগাড় করতে পারে নাই। ওরা তো ওটি শেষ করে চলে গেছে। আগে আমাদের ইউনিটে যতো রোগী ভর্তি হয়েছে তাদের মধ্যে যাদের জরুরি চিকিৎসা প্রয়োজন ছিল তাদের অনেকের অপারেশন করে এবং অন্যান্য ব্যবস্থা করে ওরা বাসায় চলে গিয়েছিল।

এদিকে প্রসূতি মায়ের মৃত্যুর ফল হাসপাতালে উত্তেজনা বিরাজ করায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

Share Button

খোঁজাখুঁজি

মার্চ ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

দেশবাংলা