সংবাদ সংক্ষেপ

» বরিশালে নদীভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস পানিসম্পদ প্রতিমন্ত্রীর

Published: ০২. মার্চ. ২০১৯ | শনিবার

মেঘনা ও কালাবদর নদীর তীরে অবস্থিত বরিশাল জেলার মুলাদী, হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলার মানুষকে ভাঙন থেকে রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম। আগামী বর্ষা মৌসুমের আগেই মেঘনা ও কালাবদর নদীর ভাঙন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন তিনি।

শনিবার বিকাল সাড়ে ৫টায় মেহেন্দিগঞ্জ উপজেলার উলানীয়া এলাকায় ৩৮৬ কোটি ৩৮ লাখ টাকার নদী ভাঙন প্রতিরোধ প্রকল্পের পরিদর্শনে গিয়ে ভাঙন কূলের মানুষের দূরবস্থার কথা শুনে এই আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

এর আগে দুপুর ১টায় লঞ্চ যোগে বরিশালের লাহারহাট ফেরী ঘাট থেকে মেঘনা ও কালাবদর নদীর তীর ঘেষা মেহেন্দিগঞ্জ, হিজলা ও মুলাদী উপজেলার ভাঙন এলাকা পরিদর্শনে বের হন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম।

প্রথমে মেহেন্দিগঞ্জের শ্রীপুর লঞ্চঘাট পরিদর্শন করেন তিনি। সেখানে স্থানীয় এলাকাবাসীর সাথে সংক্ষিপ্ত মতবিনিময় করেন। পরে তিনি বিকালে উলানীয়ায় প্রকল্প পরিদর্শন করেন। সেখানে এক মতবিনিময় সভা হয়। তখন ভাঙন কবলিত মানুষের দুঃখ, দুর্দশার কথা শুনে আবেগাপ্লুত হয়ে পড়েন। পরে স্থানীয়দের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, ভাঙন-কূলের মানুষের জন্য আমাদের জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সু-দৃষ্টি রয়েছে।

এজন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি ভাঙন এলাকার লোক হওয়াতেই হয়তো প্রধানমন্ত্রী আমাকে পানিসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। আপনারা আমার জন্য দোয়া করবেন। যাতে এই অঞ্চলের মানুসকে আমি নদী ভাঙনের থেকে রক্ষা করতে পারি।

প্রতিমন্ত্রী বলেন, মেঘনা ও কালাবদর নদীর ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ড প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এ এলাকার ভাঙন রোধে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হবে। এজন্য কিছুটা সময়ের প্রয়োজন রয়েছে। তবে তার আগেই ভাঙন প্রতিরোধে আমরা বিশেষ বরাদ্দ দিয়ে প্রাথমিক পর্যায়ের কাজ করবো।

আগামী বর্ষা মৌসুমের আগেই এ কাজ শুরু করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম বলেন, এলাকার উন্নয়ন নিজেদের উন্নয়ন মনে করতে হবে। তাই ঠিকাদারের ওপর নির্ভর করে থাকলে চলবে না। কাজের বিষয়ে আপনারা নিজেরা খোঁজখবর নেবেন। কাজে কোনো ধরনের অনিয়ম হলে তার প্রতিবাদ এবং প্রতিরোধ করবেন। প্রয়োজনে আপনারা সরাসরি আমাকে বলবেন। কাজে কোনো ধরনের অনিয়ম বরদাস্ত করা হবে না। অনিয়ম হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন তিনি।

এর আগে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম উপজেলার মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ, হিজলা উপজেলার পুরাতন হিজলা, হরিনাথপুর লঞ্চঘাট এলাকা পরিদর্শন এবং স্থানীয়দের সাথে ভাঙন প্রতিরোধের বিষয়ে মতবিনিময় ও শুভেচ্ছা বিনিময় করেন।

Share Button

খোঁজাখুঁজি

মার্চ ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

দেশবাংলা