সংবাদ সংক্ষেপ

» পাটকল শ্রমিকরা ২৪ ঘণ্টার ধর্মঘটে

Published: ১২. মার্চ. ২০১৯ | মঙ্গলবার

খুলনা-যশোরে রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে মঙ্গলবার (১২ মার্চ) ভোর ৬টা থেকে শ্রমিকদের ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু হয়েছে। ফলে উৎপাদন বন্ধ রয়েছে। গত ৪ মার্চ থেকে শ্রমিকরা আন্দোলন করছেন।

প্লাটিনাম জুট মিলের শ্রমিক নেতা খলিলুর রহমান জানান, মঙ্গলবার ভোর ৬টা থেকে পাটকলগুলোয় ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু হয়েছে। যা বুধবার ভোর ৬ টায় শেষ হবে। এ সময় উৎপাদন বন্ধ থাকবে।

তিনি বলেন, ‘বকেয়া মজুরি, মজুরি কমিশন, গ্র্যাচুইটি, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ী করাসহ ৯ দফা দাবিতে এ কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম ও ইস্টার্ন মিলের শ্রমিকরা এ ধর্মঘটে অংশ নিয়েছেন।

শ্রমিক নেতা সোহরাব হোসেন বলেন, ‘সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর রোয়েদাদসহ দাবি ও সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ, গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনঃবহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, মৌসুমে পাট ক্রয়ে অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ ৯ দফা বাস্তবায়নে এ আন্দোলন।

প্রসঙ্গত, ৯ দফা বাস্তবায়নের দাবিতে গত ২ মার্চ ৭ দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ নন সিবিএ নেতারা। কর্মসূচির অনুযায়ী ৪ মার্চ রাজপথে বিক্ষোভ মিছিল, ৮ মার্চ সারাদেশের পাটকলে শ্রমিক সমাবেশ, ১০ মার্চ লাল পতাকা মিছিল হয়। ১২ মার্চ ২৪ ঘণ্টা ধর্মঘট পালিত হচ্ছে। ১৯ মার্চ থেকে ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হবে। ২৪ মার্চ ঢাকায় বৈঠক অনুষ্ঠিত হবে,সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

Share Button

খোঁজাখুঁজি

মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

দেশবাংলা