» মোবাইল ব্যাংক হিসাবে তিন লাখ টাকার বেশি নয়

Published: ০৬. নভে. ২০১৭ | সোমবার

মোবাইল ব্যাংকিংয়ে আরও কড়াকড়ি আনল বাংলাদেশ ব্যাংক। আগামী বছরের ১ জানুয়ারির পর মোবাইল ব্যাংক হিসাবে ৩ লাখ টাকার বেশি রাখা যাবে না।এর বেশি থাকলে উল্লেখিত সময়ের মধ্যে কমানো নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দিয়ে সব ব্যাংকগুলোকে চিঠি দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১ জানুয়ারি ২০১৮ সালের মধ্যে একজন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) গ্রাহক তার ব্যক্তিগত মোবাইল হিসাবে ৩ লাখ টাকা স্থিতি রাখতে পারবেন। যেসব ব্যক্তির মোবাইল হিসাবে এর বেশি অর্থ রয়েছে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে উল্লেখিত স্থিতি সীমার মধ্যে নিয়ে আসতে হবে।

এক্ষেত্রে হিসাবধারী ব্যক্তির সংযুক্ত ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তর করতে পারবে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে অপব্যবহার রোধ, সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের জন্য এ নির্দেশনা জারি করা হল। এদিকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিচালনার জন্য স্বতন্ত্র কোড অব কন্ডাক্ট প্রণয়ন করতে হবে। রূপকল্প ২০২১ বাস্তবায়নের অংশ হিসেবে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রত্যেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এ কোড অব কন্ডাক্ট প্রণয়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল কেন্দ্রীয় ব্যাংকের বিআরপিডি থেকে জারিকৃত প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়েছে। স্বতন্ত্র কোড অব কন্ডাক্ট প্রণয়নে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত গাইডলাইন অনুসরণ করতে হবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের নিজস্ব নীতিমালার আলোকে প্রতিষ্ঠান পরিচালনা করে। কর্মীদের চাকরি থেকে শুরু করে বেতন কাঠামো নির্ধারণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত কোনো নীতিমালা নেই। এ ছাড়া আর্থিক কাঠামো পরিচালনার ক্ষেত্রেও নানা ধরনের নীতিমালা অনুসরণ করে ব্যাংকগুলো। এসব বিবেচনায় বাংলাদেশ ব্যাংক অভিন্ন নীতিমালা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Share Button

খোঁজাখুঁজি

আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১